কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা: কর্মজীবনে এগিয়ে আসার সুবর্ণ সুযোগ

কর কমিশন বাংলাদেশ সরকারের অর্থনৈতিক মেরুদণ্ড সুদৃঢ় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কর আদায়ের মাধ্যমে সরকারি তহবিলে অর্থ সঞ্চয় করে দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করা হয়। কর কমিশনের অধীনে কর অঞ্চলসমূহ রয়েছে এবং এই অঞ্চলগুলো জাতীয় রাজস্ব আদায়ে সহায়তা করে।

কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-২০, ঢাকা বর্তমানে কর্মী নিয়োগের জন্য দক্ষ ও যোগ্য প্রার্থীদের নিকট থেকে আবেদনপত্র আহবান করছে। এটি আপনার কর্মজীবনে এগিয়ে আসার এবং সরকারি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার একটি সুবর্ণ সুযোগ।

কী কী পদে নিয়োগ হচ্ছে?

এই নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় কর অঞ্চল-২০, ঢাকার অধীনে বিভিন্ন পদে জনবল নিয়োগ করা হবে। এই পদগুলো মূলত সহকারী, সহকারী কর প্রতিপাদক, কম্পিউটার অপারেটর এবং অফিস সহায়কের মতো প্রশাসनिक পদ। সুনির্দিष्ट পদের নাম, সংখ্যা ও বেতন স্কেল সম্পর্কিত বিস্তারিত তথ্য নীচের সারণীতে দেওয়া হলো:

পদের নাম শূন্য পদের সংখ্যা বেতন স্কেল (জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী)
কম্পিউটার অপারেটর 01 গ্রেড-১৩ (১১,০০০-২৬,৫৯০/-)
প্রধান সহকারী 17 গ্রেড-১৩ (১১,০০০-২৬,৫৯০/-)
উচ্চমান সহকারী 20 গ্রেড-১৪ (১০,২০০-২৪,৬৮০/-)
সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর 20 গ্রেড-১৪(১০,২০০-২৪,৬৮০/-)
অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক 21 গ্রেড-১৬ (৯,৩০০-২২,৪৯০/-)
অফিস সহায়ক 23 গ্রেড-২০ (৮,২৫০-২০,০১০/-)

 

কারা আবেদন করতে পারবেন?

ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত যেকোনো জেলার প্রকৃত স্থায়ী বাসিন্দা/নাগরিকগণ (বিস্তারিত বিজ্ঞপ্তি তে দেখুন)  এই পদগুলোতে আবেদন করার জন্য যোগ্য। বেশিরভাগ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক (এসএসসি/এইচএসসি) এবং স্নাতক ডিগ্রী নির্ধারিত করা হয়েছে। যেমন, কম্পিউটার অপারেটর পদে আবেদনকারীদের বিজ্ঞান বিভাগে স্নাতক ডিগ্রী এবং নির্দিষ্ট গতির টাইপিং দক্ষতা থাকতে হবে। অন্যদিকে, সহকারী পদে আবেদনের জন্য সাধারণত উচ্চ মাধ্যমিক পাশ এবং কম্পিউটারের মৌলিক জ্ঞান থাকাথাকা বাধ্যতামূলক। বিস্তারিত শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য যোগ্যতাসম্পর্কিত তথ্য নিয়োগ বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে উल्लेख করা আছে। কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা বিজ্ঞপ্তিটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করে নিজের যোগ্যতা নিশ্চিত হওয়া জরুরি।

আবেদন প্রক্রিয়া

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা এর আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে সম্পন্ন করতে হবে। আগ্রহী প্রার্থীদের কর অঞ্চল-২০, ঢাকার অফিসিয়াল ওয়েবসাইট http://tax20.teletalk.com.bd এ ভিজিট করে আবেদনপত্র জমা দিতে হবে। ওয়েবসাইটটিতে প্রবেশের পর নির্দেশনা অনুসরণ করে ফর্ম পূরণ করতে হবে। ফর্ম পূরণের সময় শিক্ষাগত সনদপত্র, জাতীয় পরিচয়পত্র, সাম্প্রতিক পাসপোর্ট আকারের ছবি (ডিজিটাল ফরম্যাটে) এবং স্বাক্ষর (ডিজিটাল ফরম্যাটে) সহ প্রাসঙ্গিক কাগজপত্র আপলোড করতে হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ

  • আবেদন শুরুর তারিখ: ৩০ ই এপ্রিল ২০২৪ সকাল ১০ টা  [বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ] (কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা বিজ্ঞপ্তিটি অবশ্যই দেখুন)
  • আবেদন জমাদানের শেষ তারিখ: ১৪ ই মে ২০২৪ বিকাল ৫ টা  [বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ] (কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা এর নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করুন)

নির্বাচন প্রক্রিয়া

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা প্রক্রিয়ায় বাছাইয়ের ক্ষেত্রে সাধারণত লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা এবং কম্পিউটার দক্ষতা পরীক্ষা নির্ধারিত থাকতে পারে। লিখিত পরীক্ষায় সাধারণ জ্ঞান, বাংলা ভাষা দক্ষতা, ইংরেজি ভাষা দক্ষতা এবং পদ-নির্দিষ্ট বিষয়ের উপর প্রশ্ন থাকতে পারে। মৌখিক পরীক্ষায় যোগ্যতা ও মনোভাব যাচাই করা হয়।

কেন কর কমিশনে চাকরি করবেন?

কর কমিশনে চাকরি করার ক্ষেত্রে বেশ কিছু সুবিধা রয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো:

  • সরকারি চাকরির স্থিতিশীলতা: কর কমিশন সরকারি প্রতিষ্ঠান হওয়ায় এখানে কর্মজীবনে স্থিতিশীলতা পাওয়া যায়।
  • আকর্ষণীয় বেতন ও সুবিধা: পদমর্যাদা অনুযায়ী আকর্ষণীয় বেতন স্কেল দেওয়া হয়। এছাড়াও, সরকারি কর্মচারীদের জন্য নির্ধার

কেন কর কমিশনে চাকরি করবেন? 

  • আকর্ষণীয় বেতন ও সুবিধা:  নির্ধারিত সুবিধাদি যেমন চিকিৎসা সুবিধা, ছুটি সুবিধা, পेंশন ইত্যাদি পাওয়া যায়।
  • কর্মজীবন উন্নয়নের সুযোগ: কর কমিশনে কর্মজীবনে প্রশিক্ষণ এবং উন্নয়নের সুযোগ পাওয়া যায়। এতে দক্ষতা বাড়ানো এবং পদোন্নতির সুযোগ সৃষ্টি হয়।
  • রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজের অংশীদার হওয়ার সুযোগ: কর কমিশন জাতীয় রাজস্ব আদায়ের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রতিষ্ঠানে কর্মরত হয়ে আপনি গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে জড়িত হওয়ার সুযোগ পাবেন।

 

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা সরকারি খাতে নিজের কর্মজীবন শুরু করতে আগ্রহী বা চাকরি পরিবর্তন করে সুযোগ-সুবিধা সমৃদ্ধ পদে আসতে প্রার্থীদের জন্য দারুণ সুযোগ। এই নিয়োগের মাধ্যমে আপনি স্থিতিশীল এবং সম্মানজনক চাকরির পাশাপাশি জাতীয় গুরুত্বপূর্ণ কাজের অংশীদার হতে পারবেন।

পুরো বিজ্ঞপ্তিঃ

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা

কীভাবে প্রস্তুত হবেন?

আপনি যদি কর কমিশন নিয়োগের জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে নিজেকে ভালোভাবে প্রস্তুত করা জরুরি। এ ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো মেনে চলতে পারেন:

  • নিয়োগ বিজ্ঞপ্তি সাবধানে পড়ুন: আবেদনের যোগ্যতা, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদনের পদ্ধতি, নির্বাচন প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার জন্য সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তিটি সাবধানে পড়ুন। (কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা বিজ্ঞপ্তির প্রতিটি দিক লক্ষ্য করুন)
  • শিক্ষাগত যোগ্যতা অর্জন করুন: নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অর্জন নিশ্চিত করুন। यदि প্রয়োজন হয়, তাহলে লিখিত পরীক্ষায় সফল হওয়ার জন্য প্রস্তুতি নিন।
  • পূর্বের প্রশ্নপত্র অনুশীলন করুন: যদি কোনো পূর্বের বছরের কর কমিশন নিয়োগের প্রশ্নপত্র পাওয়া যায়, সেগুলো অনুশীলন করুন। এটি আপনাকে লিখিত পরীক্ষার ধরন বুঝতে সাহায্য করবে।
  • কম্পিউটার দক্ষতা উন্নত করুন: বেশিরভাগ পদে কম্পিউটারের মৌলিক জ্ঞান থাকা বাধ্যতামূলক। यदि আপনার কম্পিউটার দক্ষতা কম থাকে, তাহলে  কোর্স করে বা অনলাইন টিউটোরিয়ালের সাহায্য নিয়ে আপনার দক্ষতা উন্নত করুন।
  • কারেন্ট অ্যাফেয়ার্স সম্পর্কে জ্ঞান অর্জন করুন: লিখিত পরীক্ষায় সাধারণ জ্ঞান বিষয়ক প্রশ্ন থাকতে পারে। এজন্য দৈনিক পত্রিকা পড়া, নিউজ ওয়েবসাইট ফলো করা এবং টেলিভিশনের সংবাদ অনুষ্ঠান দেখার মাধ্যমে নিজের জ্ঞান সমৃদ্ধ করুন।

শেষ কথা

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা একটি চমৎকার সুযোগ। আপনি যদি সরকারি খাতে সুযোগী কর্মজীবন গড়ার আশা রাখেন, তাহলে এই নিয়োগ বিজ্ঞপ্তিটি নিশ্চিতভাবেই আপনার জন্য। উপরোক্ত বিষয়গুলো মেনে চলার মাধ্যমে সাবধানে প্রস্তুতি নিয়ে এই সুযোগটি কে নিজের করে নিতে পারেন।

কর কমিশন নিয়োগ ২০২৪ ঢাকা সম্পর্কিত আরও তথ্য জানার জন্য কর অঞ্চল-২০, ঢাকার ওয়েবসাইট সাথে সংযুক্ত থাকুন।

আশা করি, এই তথ্য আপনাকে কর কমিশন নিয়োগের জন্য আবেদন করতে সাহায্য করবে।

New Job Circular Alert

নতুন যেকোনো জব সার্কুলার পেতে পারেন আপনার মোবাইলে মেসেজ এর মাধ্যেমে। আমাদের হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং টেলিগ্রাম গ্রুপে যুক্ত থাকুন, যেকোনো জবের আপডেট জানুন খুব দ্রুত, সহজেই।

WhatsApp Group(Male)

WhatsApp Group (Female)

Telegram Group

Facebook Group

By mdhanif

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *